নারীর মু’খে পু’রু’ষের মতো দা”ড়ি

কুড়িগ্রামের মরি’য়ম বেগমের মু’খে পু’রুষের মতো দা’ড়ি গজিয়েছে। এ খবর ছড়ি’য়ে পড়তেই দূর-দূরান্ত থে’কে তাকে দেখতে আসছে শত শত উৎ’সুক মানুষ।মরিয়ম বেগম রৌমা’রী সদর ইউনিয়নের চুলিয়ারচর গ্রামের আলী হোসেনের স্ত্রী।

জানা গেছে, ১৫ ব’ছর আগে আলী হোসে’নের সঙ্গে বিয়ে হয় মরি’য়মের। তারা একই গ্রামের বাসিন্দা। বিয়ের এত বছর পরও তাদের কোনো সন্তান হয়নি। অন্যের জমিতে বসবাস ও দিনমজুরির কাজ করে তাদের সংসার চলে। অভাবের সংসার হলেও দাম্পত্য জীবনে সুখেই ছিলেন মরিয়ম-আলী হোসেন দম্পতি।

এরইমধ্যে একদিন মরিয়’মের মুখে দা’ড়ি গজাতে শুরু করে। এতে বিপাকে পড়েন স্বামী আলী হোসেন। চিকিৎসা করালে এ রোগ ভালো হবে জেনেও অর্থের অভাবে স্ত্রীকে উন্নত চিকিৎসা দিতে পারছেন না তিনি। ফলে মরিয়’মের মুখের দা’ড়ি দিনদিন বাড়তে থাকে।

মরিয়ম বেগম বলেন, পুরুষের মতো দা’ড়ি আমাকে ল’জ্জায় ফেলে দিয়েছে। আমি মানুষের সামনে যেতে পারছি না। প্রথম দিকে দা’ড়ি কেটে ফেলতাম। কিন্তু আবার দা’ড়ি বড় হয়ে যেত। এ কারণে এখন আর কাটি না। আমি চিকিৎসা নিয়ে এ সমস্যা থেকে মুক্তি পেতে চাই।

রেীমারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আসাদুজ্জামান জানান, নারীদের মুখে গোঁ’ফ বা দা’ড়ি হও’য়াকে হিরসু’টিজম বলে। যেকোনো বয়সে এটি হতে পারে। অনেক সময় বংশগত কারণে এমনটি হয়ে থাকে। নারীদের শরীরে এন্ড্রোজেন নামক হরমোনের আধিক্যই এ রোগের কারণ। উন্নত চিকিৎসার মাধ্যমে এ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*