ভুঁড়ি যন্ত্রনায় নাজেহাল! কিভাবে ভুঁড়ি কমাবেন? জেনে নিন সহজ পদ্ধতি

করোনার লকডাউনে অনেকেই হোম অফিস করেছেন। শারীরিক পরিশ্রম কমে যাওয়ায় অধিকাংশ সময়ই কেটেছে শুয়ে-বসে। এতে অনেকের ভুঁড়ি বেড়ে গিয়েছে। শরীরের অন্যান্য অংশ থেকে চর্বি কমানো যতটা না কঠিন তার থেকে বেশি কঠিন ভুঁড়ি কমানো। তবে ভুঁড়ি কমানো

অসম্ভব কিছু নয়। এ জন্য খাদ্য তালিকায় কিছুটা পরিবর্তন আনতে হবে। এবার তাহলে ভুঁড়ি কমানোর ক্ষেত্রে পেঁয়াজের ভূমিকা তুলে ধরা হলো।

সাধারণত পেঁয়াজ রান্নায় ব্যবহার করা হয়। অথচ রান্না ছাড়াও এর অনেক ব্যবহার ও উপকারিতা রয়েছে। শরীরচর্চার পাশাপাশি দেখতে হবে শরীরের বিপাক হার ঠিকমত বৃদ্ধি পাচ্ছে কিনা। নিয়মিত পেঁয়াজের রস খাওয়ার ফলে ভুঁড়ি দ্রুত কমবে।

পেঁয়াজের রস : প্রথমে এক কাপ জল ফুটিয়ে নিন। ৪/৫ মিনিট পর জল ব্লেন্ডারে দিয়ে তাতে একটি পেঁয়াজ ছোট ছোট করে কেটে দিয়ে ভালো করে মিশ্রণ বানিয়ে নিন। এবার আরও ২ কাপ জল মিশ্রণের সঙ্গে মিশিয়ে একটি বোতলে রেখে দিন। প্রতিদিন সকালে শরীরচর্চার আগে পেঁয়াজের রস খেতে হবে। নিয়মিত খাওয়ার ফলে নিজেই উপকারিতা আঁচ করতে পারবেন।

পেঁয়াজের স্যুপ :

উপকরণ : ৬টি পেঁয়াজ, ৩টি টমেটো কুচানো, ১ কাপ বাঁধাকপি কুচানো, ৪ কাপ চিকেন স্টক, ২ কোয়া রসুন কুঁচি, ১ চা চামচ গোলমরিচ, ২ চা চামচ অলিভ অয়েল ও লবণ স্বাদমত।

প্রস্তুত প্রণালী : প্রথমে পেঁয়াজের খোসা ছাড়িয়ে কুঁচিয়ে নিন। একটি পাত্রে অলিভ অয়েল দিয়ে গরম করুন। তাতে রসুন দিয়ে হালকা আঁচে গরম করে নিন। এখন পেঁয়াজসহ অন্যান্য সকল সবজি দিয়ে দিন তাতে। এখন সবকিছু ভালো করে নেড়ে ২/৩ মিনিট রান্না করুন। তারপর স্টক ঢেলে লবণ-গোলমরিচ দিয়ে দিন। ১৫/২০ মিনিট রান্না হওয়ার পরই হয়ে যাবে পেঁয়াজের স্যুপ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*