৭৩ বছর বয়সে ডেলিভা’রি বয় হলেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মক’র্তা!

কঠোর পরিশ্রমের এক বিরল দৃষ্টান্ত রাখলেন ৭৩ বছর বয়সী এক অবসরপ্রাপ্ত সরকারি কর্মক’র্তা। টাকার অভাবে সংসারের খরচ মেটাতে খাদ্য সরবরাহকারী হিসেবে কাজ শুরু করেছেন তিনি। ফায়াজ আখতার ফাইজি নামের এই ৭৩ বছর বয়সী ডেলিভা’রি ‘বয়’ পা’কিস্তানের রাজধানী ইস’লামাবাদের বাসিন্দা।

২৭ বছর ধরে তিনি পা’কিস্তানের অর্থ মন্ত্রণালয়ে একজন কর্মক’র্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। কিন্তু এখন ২৫,০০০ টাকার পেনশন দিয়ে পরিবারের খরচ মেটাতে ব্যর্থ হওয়ায় তিনি ডেলিভা’রি ‘বয়’ হিসেবে কাজ শুরু করেছেন,, পা’কিস্তানের এআরওয়াই নিউজের অনুষ্ঠান ‘বাখবর সাভেরা’র সঙ্গে আলাপকালে ফায়াজ আখতার বলেন, তিনি ২৭ বছর ধরে অর্থ মন্ত্রণালয়ে কাজ করেছেন এবং এখন তিনি অবসরপ্রাপ্ত।

আর অবসর গ্রহণের পর তিনি যে অর্থ পেয়েছিলেন তা দিয়ে তিনি করো’না মহামা’রীর প্রথম তরঙ্গের সময়ে তার ছে’লের জন্য একটি মোবাইল দোকান খুলেছিলেন। কিন্তু করো’না মহামা’রীর কারণে ব্যবসায় সফল হতে পারেননি তারা।

তিনি বলেন, ‘ব্যবসায় লস করার কারণে সমস্ত সঞ্চিত মূলধন ব্যয় হয়ে গেছে এবং আমি ঋণগ্রস্ত হয়ে পড়েছি। পেনশনের ২৫ হাজার টাকা বাসা ভাড়ার পেছনেই খরচ হয়ে যাওয়ার কারণে আমি কিছু একটা করতে বাধ্য হয়েছি’।

‘তাই, আমি ফুড ডেলিভা’রি ‘বয়’ হিসেবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি কারণ কঠোর পরিশ্রমের মধ্যে খা’রাপ কিছু নেই’। এক প্রশ্নের জবাবে ৭৩ বছর বয়সী এই ফুড ডেলিভা’রি ‘বয়’ বলেন, মানুষ তাকে এবং তার কাজের প্রশংসা করে। তিনি বলেন, ‘আমি এখন দিন আনি দিন খাই, কিন্তু আমি এখনও কারও কাছে হাত পাতিনি’।

আখতার পা’কিস্তানের প্রধানমন্ত্রী ইম’রান খান এবং সমাজসেবীদের কাছে তাকে একটি ছোট্ট বাড়ি কিনে দিতে অনুরোধ করেছেন, যাতে তিনি তার ঋণ শোধ করতে পারেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*